বাংলাদেশে ইনল্যান্ড কন্টেইনার পোর্ট নির্মান করিবে কেন্দ্রীয় সরকার

আন্তর্জাতিক হুক্কাহুয়াবেদক
ভারতের দক্ষিণ-পুর্বাঞ্চলী গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য বাংলাদেশে ইনল্যান্ড কন্টেইনার পোর্ট নির্মাণের নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করিয়াছে ভারতের কেন্দ্রীয় সরকার। গত মাসের শেষের দিকে এই বিষয়ে ভারত সরকারের অভ্যন্তরীণ মন্ত্রকের দপ্তর দিল্লী টাইমস পত্রিকায় সংক্রান্ত টেন্ডার বিজ্ঞপ্তি প্রকাশ করিয়াছে। বিজ্ঞপ্তিতে বলা হইয়াছে ভারতের পুর্বাঞ্চলী রাজ্য বাংলাদেশের নায়ায়নগঞ্জে ইনল্যন্ড কন্টেইনার পোর্ট নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করিয়াছে ভারতের কেন্দ্রীয় সরকার। আগ্রহী প্রকৃত ভারতীয় নাগরিকগণই কেবল সম্ভাব্যতা যাচাই টেন্ডারে অংশগ্রহণ করিতে পারিবেন বলিয়া জানানো হইয়াছে। যাহারা টেন্ডার বিজ্ঞপ্তিটি দিল্লী টাইমস পত্রিকা হইতে সংগ্রহ করিতে পারেন নাই, তাহাদিগকে ভারত সরকারের ওয়েব সাইট হইতে সংগ্রহ করিতে বলা হইয়ছে।

Inida

কেন্দ্রীয় সরকারের ইনল্যান্ড পোর্ট নির্মানের টেন্ডার আহ্বান

এইদিকে কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিষয়ে এখনো অন্ধকারে রহিয়াছে রাজ্য সরকারের মুখ্যমন্ত্রী, বিদেশমন্ত্রী, ও জলসম্পদ মন্ত্রী। জলসম্পদ মন্ত্রী শ্রী শাহজাহান চন্দ্রকে এই ব্যাপারে জিজ্ঞাস করা হইলে মন্ত্রী বলিয়াছেন, কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের ব্যাপারে এখনো পর্যন্ত আনুষ্ঠানিকভাবে তাহাকে কিছুই জানায় নাই কেন্দ্রীয় সরকার। বিদেশমন্ত্রী শ্রী দিপু মনিপুরীও কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিষয়ে কিছু জানিবার কথা অস্বীকার করিয়াছেন।

ওদিকে গতকাল রাজ্যসভায় কেন্দ্রীয় সরকারের পোর্ট নির্মানের সিদ্ধান্ত বিষয়ে রাজ্য সরকার অন্ধকারে কেন- এই বিষয়ে তুমুল বির্তক হইয়াছে। বিতর্কে অংশ নিয়াছেন রাজ্য সরকারের প্রভাবশালী সভাসদ শ্রী তোফায়েল চৌধুরি ও বিরোধী জোটের সভাসদ শ্রী মওদুদ মোহাম্মদ আহম্মদ। বিরোধী জোটের সভাসদ শ্রী মওদুদ মোহাম্মদ আহম্মদের অভিযোগের জবাবে রাজ্যসরকারের সভাসদ শ্রী তোফায়েল চৌধুরি বলিয়াছেন, আমাদের কেন্দ্রীয় সরকারের যে কোন সিদ্ধান্তের বিষয়ে বরাবরই আপনাদের চুলকানি ছিল, এখনো রহিয়াছে; অথচ আমাদের আজন্ম শত্রু চীন যদি আমাদের রাজ্যের কোন ক্ষতি সাধণ করিতে আসে- তখন আপনারা বরাবরই চুপ করিয়া থাকেন। এতেই প্রমাণিত হয় আপনারা চীনপন্থী, রাজ্যের শত্রু। আপনাদেরকে রাজ্যের মানুষ আগামী নির্বাচনে ভোট দিবে না। কেন্দ্রীয় সরকারের আশীর্বাদে রাজ্য সরকার ক্ষমতায় আছে, ক্ষমতায় থাকবে। রাজ্যের যা কিছু উন্নতি- তা কেন্দ্রীয় সরকারের হাত ধরিয়াই করিবে, দ্ব্যর্থকন্ঠে বলিয়াছেন শ্রী তোফায়েল চৌধুরি।

Leave a comment